Wikipedia talk:WikiConnect

Latest comment: 5 years ago by Headbomb in topic A new newsletter directory is out!
    "ইতিহাস ঐতিহ্যের সোনাবাজু"

বাংলাদেশের রাজধানী ঢাকার নবাবগঞ্জ থানার জয়কৃষ্ণপুর ইউনিয়নের ৭ মাইলের বিশাল এক জায়গাজুড়ে অবস্থান সবুজে ঘেরা শস্য-শ্যামলা সোনাবাজু গ্রামের। সবুজে ঘেরা বিশাল এই গ্রামে বসবাস প্রায় ২ লাখ মানুষের। গ্রামের পাশ দিয়ে বয়ে চলেছে আঁকাবাঁকা ইছামতী নদী।

১৬০০ শতাব্দীর শেষের দিকে মুঘল সম্রাটের আদেশে লাহোরের বিশিষ্ট ব্যবসায়ী মিয়াজী মাহাকীকে তৎকালীন সুবেদারের বাণিজ্যিক উপদেষ্টা হিসেবে পাঠানো হলে তিনি পথ ভুল করে এসে পরেন পদ্মাপাড়ের এই অঞ্চলে। তখন থেকেই তিনি বসবাস শুরু করেন বর্তমানের এই সোনাবাজু গ্রামে এবং অত্র এলাকায় জমিদারিও শুরু করেন তিনি। বংশ পরিক্রমায় মিয়াজির একমাত্র পুত্র আরোজ উদ্দিন মিয়া তার তিন পুত্র মিয়াজী ভাষাণী, মিয়াজী বালাজান এবং কনিষ্ঠ পুত্র আজিম উদ্দিন মিয়া অত্র এলাকায় জমিদারী করতেন। পরবর্তীতে আজিম উদ্দিন মিয়ার একমাত্র পুত্র কিয়াম উদ্দিন মিয়া তার জমিদারিকে আরও সম্প্রসারন করেন। বর্তমানে গ্রামে কিয়াম উদ্দিন মিয়ার তিন পুত্র আব্দুস সত্তার মিয়া, অধ্যক্ষ আব্দুর রব মিয়া ও পান্নু মিয়া এসব সম্পদের দেখাশোনা করছেন।

কথিত আছে মিয়াজী মাহাকী ১৬০০ শতাব্দীর শেষের দিকে যখন এই অঞ্চলে আসেন, এলাকার বাসিন্দারা গভীর রাতে পাশের ইছামতী নদীতে মাঝেমধ্যেই স্বর্ণের নৌকা ও পবনের বৈঠা এবং এর ভিতর বাজু পরিহিতা এক পরী রমনীকে দখতে পেত। সেই থেকে গ্রামের নামকরণ হয় সোনাবাজু।

বর্তমানে গ্রামের সোনাবাজু বেড়িবাঁধ বাজারটি পশ্চিম নবাবগঞ্জের প্রানকেন্দ্র হিসেবেই পরিচিত। বাজারটি বর্তমানে অত্র এলাকার সবচেয়ে বড় বাজার হিসেবে পরিচিত।

Pallavi Thakur edit

At Archives Washington. Jim.henderson (talk) 20:24, 11 October 2015 (UTC)Reply

A new newsletter directory is out! edit

A new Newsletter directory has been created to replace the old, out-of-date one. If your WikiProject and its taskforces have newsletters (even inactive ones), or if you know of a missing newsletter (including from sister projects like WikiSpecies), please include it in the directory! The template can be a bit tricky, so if you need help, just post the newsletter on the template's talk page and someone will add it for you.

– Sent on behalf of Headbomb. 03:11, 11 April 2019 (UTC)Reply